হামাস ও হিজবুল্লাহ ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে পারছে না ইসরাইল

136

আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলের সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত কর্নেল ইয়োসি ল্যাঙ্গোটস্কি বলেছেন, ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলনগুলোর ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে পারবে না তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা আয়রন ডোম।

ইসরাইলের হিব্রু ভাষার দৈনিক পত্রিকা মারিভকে রোববার দেওয়া এক সাক্ষাৎকারে ল্যাঙ্গোটস্কি এ কথা বলেন।

তিনি বলেন, অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর আগে যেসব যুদ্ধ হয়েছে তাতে প্রমাণিত হয়েছে, আয়রন ডোম মোটেই নির্ভরযোগ্য কোনো ক্ষেপণাস্ত্রব্যবস্থা নয়। সেসব যুদ্ধে আয়রন ডোম ক্ষেপণাস্ত্রব্যবস্থা ফিলিস্তিনিদের রকেট মোকাবিলা করতে ব্যর্থ হয়েছে।

কর্নেল ল্যাঙ্গোটস্কি বলেন, ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস এবং লেবাননের হিজবুল্লাহ যদি ভবিষ্যতে কোনো যুদ্ধ শুরু করে, তখন তাদের ক্ষেপণাস্ত্রের সামান্য একটা অংশ প্রতিহত করতে সক্ষম হবে আয়রন ডোম।

এই প্রেক্ষাপটে ভবিষ্যতের কোনো যুদ্ধে শুধু একটি ক্ষেপণাস্ত্রব্যবস্থার ওপর নির্ভর করা ইসরাইলের উচিত হবে না। কারণ হামাস ও হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র ইসরাইলের কৌশলগত স্থাপনার জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

ইসরাইলের সাবেক সেনা কর্মকর্তা সুস্পষ্ট করে বলেন, আয়রন ডোমের বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। এর মধ্যে একটি হচ্ছে— এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা স্বল্পপাল্লার রকেটকে বাধা দিতে পারে না। একইভাবে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকেও আয়রন ডোম বাধা দিতে সক্ষম নয়।