ন্যাটো সম্মেলনে ট্রাম্পকে নিয়ে বিশ্বনেতাদের ঠাট্টা

277

ওয়ানবাংলানিউজ ডেস্ক: সামরিক জোট ন্যাটোর ৭০ বছর পূর্তি উপলক্ষে লন্ডনে চলছে দুই দিন ব্যাপী শীর্ষ সম্মেলন। এই সম্মেলনের প্রথম দিনে গতকাল বাকিংহাম প্যালেসে এক অনুষ্ঠানে মিলিত হয়েছিলেন জোটের নেতারা। অনুষ্ঠানের এক ভিডিওতে বিশ্বনেতাদের কয়েক জনকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে ঠাট্টা করতে দেখা গেছে। খবর গার্ডিয়ান’র।

সাবটাইটেলসহ প্রকাশিত ওই ভিডিওতে দেখা গেছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বোরিস জনসন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ, ব্রিটেনের প্রিন্সেস অ্যান এবং ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট কথা বলছিলেন। এসময় বরিস জনসন প্রশ্ন করেন, ‘এজন্যই কি তিনি দেরি করেছিলেন?’ উত্তরে ট্রুডো উপহাস করে বলেন, ‘তার দেরি হয়েছিল কারণ তিনি ৪০ মিনিট ধরে সংবাদ সম্মেলন করেছেন।’

ট্রুডো বলতে থাকেন, ‘ও হ্যাঁ তিনি ঘোষণা করেছেন…’ এসময় ম্যাক্রঁ কানাডার প্রধানমন্ত্রীকে থামিয়ে দিয়ে কিছু একটা বলেন যা শুনে হেসে উঠেন বাকী সবাই।

এসময় কোন নেতাই ট্রাম্পের নাম মুখে না নিলেও তারা যে ট্রাম্পকে নিয়েই ঠাট্টা করছিলেন সেটা পরিষ্কার। কারণ মার্কিন প্রেসিডেন্ট সংবাদ সম্মেলনে বেশি সময় দিতেই অভ্যস্ত। যা নিয়ে এর আগেও আলোচনা হয়েছে। মঙ্গলবারও তিনি ৫০ মিনিটের এক সংবাদ সম্মেলন করেন।
সম্মেলনে হাসি ঠাট্টা চললেও ন্যাটোর সদস্যদের মধ্যে বেশকিছু বিষয় নিয়ে মতপার্থক্য ও হতাশা রয়েছে। আজ বুধবার সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক ইতোমধ্যে শুরু হয়েছে। এই বৈঠক থেকে ন্যাটোর ভবিষ্যৎ নিয়ে ইতিবাচক সিদ্ধান্ত আসবে বলে আশা করছেন নেতারা।