৭.১ মাত্রার ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া, সুনামি সতর্কতা

63

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়া উপকূলবর্তী মলোক্কা সাগরে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। এরপর আশপাশের এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার খুব সকালের দিকে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পটির কেন্দ্রস্থল উত্তর মালুকু প্রদেশের টেরনাটের ১৪০ কিলোমিটর উত্তরপশ্চিমে অবস্থিত ছিল।

ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ু ও ভূপ্রকৃতিবিদ্যা সংস্থা ভূমিকম্পের পরপরই সুনামি সতর্কতা জারি করে। একইসঙ্গে লোকজনকে উপকূলীয় এলাকা থেকে দূরে থাকতে আহ্বান জানায়।

স্থানীয় কম্পাস টিভি জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতার কারণে উত্তর সুলাওয়েসি ও উত্তর মালুকু প্রদেশের কিছু শহরের বাসিন্দারা জেগে ওঠেন। এসময় তারা ভয়ে ও আতঙ্কে তাদের ঘরবাড়ি ছেড়ে বাইরে চলে আসেন।

ইন্দোনেশিয়ার আবহাওয়া সংস্থার সিনিয়র একজন কর্মকর্তা রহমত ত্রিইয়োনো বলেছেন, ভূমিকম্পটির গভীরতা ছিল ৭৩ কিলোমিটার। তিনি জানান, উত্তর সুলাওয়েসি প্রদেশের পূর্বাঞ্চলের জন্য সুনির্দিষ্টভাবে ওই সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

এই কর্মকর্তা বলেন, আমরা সুনামি সতর্কতা জারি করেছি যে, সুনামি হলে ২০ ইঞ্চি উচ্চতা ঢেউ সৃষ্টি হতে পারে।

তাৎক্ষণিকভাবে কেউ আহত বা ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। তবে প্যাসিফিস সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, কেন্দ্রস্থল থেকে ৩০০ কিলোমিটার পর্যন্ত এলাকার মধ্যে বিপজ্জনক সুনামি হতে পারে। তবে দূরবর্তী এলাকায় সুনামির আশঙ্কা নেই বলেও জানিয়েছে তারা।