হবিগঞ্জের চুনারুঘাটে চা বাগান শ্রমিকদের ধর্মঘট চলছে

29

সিলেট সংবাদদাতা: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় ডানকার্ন ব্রাদার্সের নালুয়া চা বাগানে সহকারী ব্যবস্থাপক ও দুই কর্মচারীর (বাবু) অপসারণের দাবিতে ধর্মঘট পালন করছেন চা শ্রমিকরা।

বুধবার ভোর ৬টায় বাগানের প্রায় দেড় হাজার শ্রমিক কাজ বন্ধ রেখে কারখানায় তালা ঝুলিয়ে দেয়।

চা শ্রমিক সূত্রে জানা যায়, বাগানের সহকারী ব্যবস্থাপক ইকবাল হোসেন, বড় বাবু বশর তালুকদার ও কেরানি অনন্ত ঘোষকে বাগান থেকে অপসারণের জন্য চা শ্রমিকরা চার মাস আগে বাগান অবরোধ করেন।

এ নিয়ে বাগান কর্তৃপক্ষ ও ইউপি চেয়ারম্যান আবেদ হাসনাত সনজু চৌধুরীর মাধ্যমে শ্রমিকদের সঙ্গে আলোচনাক্রমে তাদের অপসারণের জন্য চার মাস সময় নেয়া হয়। শ্রমিকরা সেপ্টেম্বরের মধ্যে তাদের অপসারণের সময় দেন। এ আলটিমেটাম শেষ হয় গত সোমবার। এ সময়ে তাদের অপসারণ না করায় শ্রমিকরা বুধবার বাগান অবরোধের ঘোষণা দেন।

এ নিয়ে গত কয়েক দিন ধরে বাগানে উত্তেজনা চলছিল। প্রশাসন বিষয়টি সমাধানের চেষ্টা করে ব্যর্থ হয়। এ অবস্থায় আজ সকাল ৬টা থেকে চা শ্রমিকরা সব কাজ বন্ধ করে কারখানায় তালা ঝুলিয়ে দেন।

পরে তারা ফ্যাক্টরির সামনে ধর্মঘট পালন করেন। সকাল ৯টায় ঘটনাস্থলে আসেন ইউপি চেয়ারম্যান আবেদ হাসনাত চৌধুরী সনজুসহ চা শ্রমিক নেতারা। তারা বিষয়টি সমঝোতার মাধ্যমে শেষ করার চেষ্টা করেন। সমঝোতা বৈঠকে ইউপি চেয়ারম্যান, বাগান ব্যবস্থাপক, শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক নৃপেন পাল, লস্করপুর ভ্যালি সভাপতি রবীন্দ্র গৌড়সহ চা শ্রমিক পঞ্চায়েতসহ নেতৃবৃন্দ উপস্থিত রয়েছেন।