সৌদি-ইরান যুদ্ধে ধ্বংস হয়ে যাবে বৈশ্বিক অর্থনীতি: এমবিএস

    181

    আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বিরুদ্ধে ব্যবস্থা না গ্রহণ করলে বৈশ্বিক তেলের দাম অকল্পনীয় হারে বাড়ার আশঙ্কা রয়েছে। এমন সতর্কতা দিয়েছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস)। তিনি আরো বলেন, সৌদি আরব ও ইরানের মধ্যে যুদ্ধ হলে ধ্বংস হয়ে যাবে বিশ্ব অর্থনীতি। মার্কিন গণমাধ্যম সিবিএস’র ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

    চলতি মাসের ১৪ তারিখ সৌদি আরবের দুটি প্রধান তেলক্ষেত্রে ড্রোন হামলা চালানোর দাবি করে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। সৌদি আরবে হুতিদের সবচেয়ে বড় হামলাগুলোর একটি হিসেবে বিবেচিত হয় তা। তবে সৌদি কর্তৃপক্ষ ও যুক্তরাষ্ট্র হামলার জন্য ইরানকে দায়ী করে। ইরান অবশ্য ওই অভিযোগ অস্বীকার করে। এ ঘটনায় দুই পক্ষের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়।

    রোববার সিবিএসকে দেয়া এক সাক্ষাৎকারে সৌদি ক্রাউন প্রিন্স বলেন, ইরানকে থামাতে শক্তিশালী ও দৃঢ় পদক্ষেপ নিতে বিশ্ব নেতাদের। অন্যথায়, দুই দেশের মধ্যে উত্তেজনা আরো বাড়বে। এমনটা হলে, বিশ্বজুড়ে তেল সরবরাহ নিঘ্নিত হবে। তেলের দাম অকল্পনীয় হারে বাড়বে, যেমনটা আমরা আমাদের জীবনকালে দেখিনি। তিনি আরো বলেন, বৈশ্বিক জ্বালানির ৩০ শতাংশের মতো উৎপাদিত হয় মধ্যপ্রাচ্যে। এছাড়া, বৈশ্বিক বাণিজ্যিক রুটের ২০ শতাংশ অঞ্চলটিতে অবস্থিত। এই অঞ্চল থেকে বৈশ্বিক জিডিপির ৪ শতাংশ আয় হয়ে থাকে। আচমকা এসব থেমে গেলে বৈশ্বিক অর্থনীতিতে ধস নামবে। আর তাতে কেবল সৌদি আরব বা মধ্যপ্রাচ্য আক্রান্ত হবে না, পুরো বিশ্বই আক্রান্ত হবে।