লেবাননে ২টি ইসরাইলি ড্রোন ভূপাতিত

103

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হিজবুল্লাহ-শাসিত এলাকায় একটি ইসরাইলি ড্রোন ভূপাতিত হয়েছে। আর সেটির পাশেই আরেকটি বিস্ফোরিত হয়েছে। রোববার এ ঘটনা ঘটেছে বলে এক হিজবুল্লাহর এক কর্মকর্তা বলেন।

গত এক দশকের মধ্যেই এই প্রথম এমন কোনো ঘটনা ঘটেছে। ইসরাইলি সামরিক বাহিনী বলছে, বিদেশি প্রতিবেদন নিয়ে তারা কোনো মন্তব্য করেন না।

হিজবুল্লাহ কর্মকর্তারা বলেন, দ্বিতীয় ড্রোনটি বৈরুতের দহিয়া উপকণ্ঠে হিজবুল্লাহর গণমাধ্যম কেন্দ্রের কাছে বিস্ফোরিত হওয়ায় কিছুটা ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি বাহিনী ও শিয়া মিলিশিয়াদের ওপর হামলা চালিয়েছে ইসরাইলি সামরিক বাহিনী। এই ঘোষণা আসার কয়েক ঘণ্টা পরে এমন ঘটনার খবর এসেছে।

দাহিয়ার বাসিন্দারা বলেন, তারা বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন। এক প্রত্যক্ষদর্শী বলেন, একটি গ্রামের রাস্তা সেনাবাহিনী বন্ধ করে দিয়েছে। সেখানে আগুনের সূত্রপাত হয়েছিল। তবে এ নিয়ে আর কোনো তথ্য পাওয়া সম্ভব হয়নি।

সীমান্তে ইরান-সমর্থিত হিজবুল্লাহ আন্দোলনকে সবচেয়ে বড় হুমকি বলে মনে করছে অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইল।

২০০৬ তারা মাসব্যাপী যুদ্ধ করেছে দুই পক্ষ। এতে লেবাননের অন্তত একহাজার ২০০ লোক নিহত হন। যাদের অধিকাংশই বেসামরিক। আর ১৫৮ ইসরাইলি সেনা নিহত হয়েছেন ওই লড়াইয়ে।

সাম্প্রতিক বছরগুলোতে ইসরাইলি বিমান লেবাননের আকাশসীমা লঙ্ঘন করছে বলে জাতিসংঘে অভিযোগ দিয়েছে দেশটি। প্রতিবেশী সিরিয়ায় ইরানের প্রভাব বাড়ায় আতঙ্কিত হয়ে আছে ইসরাইল।

তবে এএফফির খবরে বলা হয়েছে, কর্মকর্তারা নিশ্চিত করতে পারেননি যে ওই ড্রোন দুটি ইসরাইলের কিনা কিংবা হিজুবল্লাহ গুলি করে তা ভূপাতিত করেছে কিনা।