সিলেট লেখক ফোরামের বৃক্ষরোপণে বিষাক্ত গাছ বর্জনের আহবান

41

সিলেট সংবাদদাতা: সিলেট লেখক ফোরামের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবারও বৃক্ষরোপন কার্যক্রম অব্যাহত রয়েছে। মঙ্গলবার ফোরামের উদ্যোগে সিলেট মহানগরীর উপশহর এলাকায় বৃক্ষরোপন অনুষ্ঠিত হয়। ফোরাম সভাপতি গীতিকার কবি নাজমুল ইসলাম মকবুলের সভাপতিত্বে বৃক্ষরোপন কার্যক্রম উদ্বোধন করেন প্রবীণ সাংবাদিক কলামিস্ট বৃক্ষপ্রেমিক আফতাব চৌধুরী এবং হাসন রাজা ফাউন্ডেশনের চেয়ারম্যান এন্ড ফাউন্ডার সামারীন দেওয়ান।

বৃক্ষরোপন কার্যক্রম উদ্বোধন করে অনুভুতি ব্যক্ত করতে গিয়ে নেতৃবৃন্দ বলেন, সিলেট লেখক ফোরামের উদ্যোগে সুনামগঞ্জের সীমান্তহাট এবং সুনামগঞ্জের হাসন রাজা মিউজিয়াম প্রাঙ্গণ থেকে শুরু হয় বৃক্ষরোপন কার্যক্রম। এরপর থেকে সিলেট বিভাগসহ দেশের বিভিন্ন অঞ্চলে সিলেট লেখক ফোরামের বৃক্ষরোপন কর্মসূচি পালিত হয়ে আসছে বছরের পর বছর ধরে। এই কার্যক্রমকে আরও বেগবান করতে হবে।

তারা আরও বলেন, পরিবেশ রক্ষার আন্দোলনে আমাদের আরও তৎপর হওয়া প্রয়োজন। বিশেষ করে ফলের চাহিদা পূরণের জন্য বেশি করে ফলজ গাছ লাগাতে হবে এবং এর পরিচর্যা করতে হবে। দেশকে সবুজায়নের মাধ্যমেই পরিবেশের উন্নতি সম্ভব। দিন দিন উষ্ঞতা বাড়ছে সারা বিশ্বে আশাংকাজনকভাবে। তাই ব্যাপকভাবে বৃক্ষরোপনের মাধ্যমে আমাদের পরিবেশকে আমরাই রক্ষা করতে হবে।

তারা বলেন, দেশব্যাপী ব্যাপকভাবে ফলজ গাছ লাগানোর মাধ্যমে পরিবেশ রক্ষার আন্দোলন আরও বেগবান করতে হবে। প্রশাসনিক নিয়ম নীতিকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে সামাজিক বনায়নের নামে বিভিন্ন ক্লাব বা সমিতি সরকারী জায়গা লিজ নিয়ে রোডের উভয়পার্শ্বে নিজের স্বার্থে শুধুমাত্র বনজ গাছ রোপন করছে। আমরা কয়েকমাস পূর্বে সিলেটের জেলা প্রশাসককে এ ব্যাপারে স্মারকলিপি প্রদান করলেও কোন ব্যবস্থা আজও চোখে পড়েনি। এটা দুঃখজনক। পরিবেশের ভারসাম্য রক্ষায় ফলজ বনজ ও ঔষধীসহ সব ধরনের বৃক্ষরোপনের দিকে সকলের নজর দিতে হবে আরও বেশি করে। বিষাক্ত ধরনের গাছকে বর্জন করতে হবে।