রাশিয়ার দুই বার্তা সংস্থাকে নিষিদ্ধ করল ব্রিটেন

135

আন্তর্জাতিক ডেস্ক: ভুল খবর প্রকাশের সঙ্গে সক্রিয় ভূমিকা পালনের অভিযোগে এবার রাশিয়ার দুই বার্তা সংস্থাকে নিষিদ্ধ করল যুক্তরাজ্য। যার অংশ হিসেবে লন্ডনে অনুষ্ঠিত ‘গণমাধ্যমের স্বাধীনতা’ শীর্ষক সম্মেলনে অংশ গ্রহণের জন্য ‘রাশিয়া টুডে’ (আরটি) এবং ‘স্পুটনিক নিউজ এজেন্সি’র করা আবেদন খারিজ করে দিয়েছে ব্রিটেন।

মঙ্গলবার ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো বিবৃতির বরাতে এই বার্তা সংস্থাগুলোকে নিষিদ্ধের বিষয়টি নিশ্চিত করেছে ‘বিবিসি নিউজ’।

প্রতিবেদনে বলা হয়, কর্তৃপক্ষের আকস্মিক নেওয়া এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে লন্ডনে অবস্থিত রুশ দূতাবাস। কর্মকর্তারা জানান, এটি সরাসরি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।

এ দিকে ‘আরটি’র পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করে দাবি করা হয়, গণমাধ্যমের স্বাধীনতা ইস্যুতে যুক্তরাজ্যের এটা এক ধরনের ভণ্ডামি। অপর দিকে ‘স্পুটনিক নিউজ এজেন্সি’ জানায়, এখানে গঠনতন্ত্র মেনেই কাজ করা হয়। তাই এই গণমাধ্যমের ইচ্ছাকৃতভাবে ভুয়া তথ্য প্রকাশের কোনো সুযোগ নেই।

সম্মেলন সূত্রের বরাতে জানা যায়, ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজিত সম্মেলনটিতে সহসভাপতিত্ব করছে আরেক পরাশক্তি কানাডা। দুই দিনের এই সম্মেলনে অংশ নিচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ৬০ মন্ত্রী এবং এক হাজারের বেশি সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধি।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, এবারের সম্মেলনে অংশগ্রহণের জন্য আমাদের কাছে যত আবেদন এসেছে; তাদের সবাইকে অনুমতি দেওয়া সম্ভব না। সারা বিশ্ব থেকে অনেক সাংবাদিক সম্মেলনটিতে অংশ নিতে চাইছেন, যাদের মধ্যে রুশ সাংবাদিকরাও আছেন। তাই আমরা চাইলেও সবাইকে অংশ নিতে দিতে পারি না।