বিমানবন্দর থেকেই ব্রিটিশ গায়িকা জোস স্টোনকে ফিরিয়ে দিলো ইরান

597

বিনোদন ডেস্ক: বিশ্ব সফরের অংশ হিসেবে ইরানে গিয়েছিলেন খ্যাতনামা ব্রিটিশ গায়িকা জোস স্টোন। তবে দেশ ভ্রমণের বদলে উল্টো সংক্ষিপ্ত সময়ের জন্য আটক হয়ে ইরান ছাড়তে হয়েছে গ্র্যামি অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন পাওয়া এ শিল্পীকে। পুরো নাম জোসেলিন ইভ স্টকার হলেও জোস স্টোন নামে সমধিক পরিচিত ৩২ বছরের এ গায়িকা ও গীতিকার।

বিশ্ব ভ্রমণের অংশ হিসেবে ২০১৪ সাল থেকে দুনিয়ার বিভিন্ন দেশে ঘুরে বেড়াচ্ছেন জোস স্টোন। প্রতিটি দেশেই স্থানীয় শিল্পীদের সঙ্গে নানা আয়োজনে অংশ নেন তিনি। সাধারণত এসব অনুষ্ঠানে তিনি গান পরিবেশন করেন। তবে ইরানে নারীদের প্রকাশ্যে একক কনসার্ট নিষিদ্ধ। এ ধরনের কোনও আইন না থাকলেও দীর্ঘদিন থেকেই অনানুষ্ঠানিকভাবে এর ওপর বিধিনিষেধ রয়েছে। অতীতে এ ধরনের ঘটনায় গায়িকাদের শাস্তির মুখে পড়তে হয়েছে। এমনকি খুব সম্প্রতিও দেশটিতে এমন ঘটনা ঘটেছে।

ইরানের বিমানবন্দর থেকেই জোস স্টোনকে আটক করা হয়। মূলত দেশটিতে অবস্থানকালে তিনি প্রকাশ্য স্থানে কনসার্ট আয়োজন করতে পারেন; এমন আশঙ্কা থেকেই বিমানবন্দরে তাকে আটকে দেয় কর্তৃপক্ষ। জোস স্টোন-এর দাবি, কর্তৃপক্ষ তাকে এক ধরনের কালো তালিকাভুক্ত করেছে। অথচ ইরানে নারীদের কনসার্টের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে তার জানা ছিল। তিনি শুধু দেশটি দেখতে চেয়েছিলেন।

ইন্সটাগ্রামে দেওয়া এক পোস্টে জোস স্টোন বলেন, ইরানি কর্মকর্তাদের সঙ্গে দীর্ঘ বন্ধুত্বপূর্ণ আলোচনার পর রাতে তাকে আটক করে রাখা হয় এবং সকালে তারা তাকে দেশটি থেকে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়। সূত্র: দ্য জেরুজালেম পোস্ট।