ঈদের আগেই সুনামগঞ্জে হঠাৎ পরিবহন ধর্মঘট

39

সিলেট সংবাদদাতা: সুনামগঞ্জ-সিলেট সড়কে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থার (বিআরটিসি) বাস চালু করার সিদ্ধান্তের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য ঢাকাসহ দূরপাল্লার সব ধরনের পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে সুনামগঞ্জ জেলা পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। আজ সোমবার ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের এই ধর্মঘট চলছে।

এদিকে কোনো ঘোষণা ছাড়াই পবিত্র ঈদুল ফিতরের আগ মুহূর্তে পরিবহন ধর্মঘটের কারণে বিপাকে পড়েছেন যাত্রীরা। ঈদের ছুটিতে বিভিন্ন গন্তব্যের যাত্রীরা কোনো ঘোষণা ছাড়াই ধর্মঘটের কারণে চরম ভোগান্তিতে পড়েছেন।

সুনামগঞ্জ পরিবহন মালিক ও শ্রমিক ঐক্য পরিষদের নেতারা জানান, আজ সোমবার থেকে সুনামগঞ্জ-সিলেট সড়কে হঠাৎ করে বিআরটিসির বাস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অথচ সুনামগঞ্জে দুটি মালিক সমিতি ও একটি ট্রেড ইউনিয়ন আছে। কোনো জেলায় নতুন বাস চালু করতে হলে মালিক-শ্রমিক ইউনিয়নের সঙ্গে আলাপ-আলোচনা করতে হয়। কিন্তু প্রশাসন কিংবা কর্তৃপক্ষ কোনো ধরনের আলোচনা ছাড়াই তারা বাস চলাচলের সিদ্ধান্ত নিয়েছে। তাই অঘোষিত ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। যতক্ষণ পর্যন্ত বিআরটিসির বাস চালুর সিদ্ধান্ত প্রত্যাহার করা না হয়, এই অনির্দিষ্টকালের ধর্মঘট চলবে।

সুনামগঞ্জ জেলা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক মো. মিসবাহ উদ্দিন জানান, সিলেট-সুনামগঞ্জ সড়কে হঠাৎ করে বিআরটিসির বাস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিলেট ও সুনামগঞ্জে মোট চারটি মালিক-শ্রমিক ঐক্য পরিষদ থাকার পরও কেউ আমাদের সঙ্গে কোনো কথা বলেনি। তাই যতক্ষণ পর্যন্ত বিআরটিসির বাস বন্ধ করা না হয় আমাদের এই অনির্দিষ্টকালের ধর্মঘট চলবে।

এদিকে ঈদের ছুটিতে আগে থেকে টিকেট করে এখন বিপাকে পড়েছেন যাত্রীরা। বেশির ভাগ যাত্রী জানান, ঢাকা থেকে আবার ট্রেনের টিকেটও করা আছে। যদি এখান থেকে সময়মতো ঢাকায় পৌঁছাতে না পারেন, তাহলে ট্রেনের শিডিউলও মিস হবে।

সদর উপজেলার বাসিন্দা মো. তাজুল ইসলাম জানান, জরুরি কাজে সিলেট যাওয়া খুব দরকার। কিন্তু ভোরে এসেও কোনো বাস পাইনি। কিন্তু আমি সময়মতো পৌঁছাতে না পারলে খুব সমস্যা হবে। একটি মাইক্রোবাস যাত্রী নেবে, কিন্তু ভাড়া কয়েক গুণ বেশি চায়।

ঈদের ছুটিতে ঢাকা হয়ে চট্টগ্রামের উদ্দেশে যাওয়া যাত্রী মো. মিলন মাহমুদ জানান, তিনি সকালের শ্যামলী বাস দিয়ে প্রথমে ঢাকায় যাবেন, পরে ঢাকা থেকে ট্রেনে করে চট্টগ্রাম যাবেন। কিন্তু সকালে বাস না ছাড়ায় ট্রেনের শিডিউলও মিস হবে। তাই এই যাত্রায় পরিবারের সঙ্গে ঈদ করতে পারবেন কি না এ নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে আছেন তিনি। কখন ধর্মঘট ছাড়বে তাও জানা নেই। তাই অনেকটা নিরুপায় হয়েই কাউন্টারে বসে আছেন।

আজ বেলা ১১টার দিকে সুনামগঞ্জ-সিলেট সড়কে বিআরটিসির বাস চলাচল উদ্বোধন করার কথা পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের।