টানা ২০ মিনিট গুলির দৃশ্য লাইভে,হামলাকারী ব্রেন্টন ট্যারেন্ট

492

আন্তর্জাতিক ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্ট-চার্চের একটি মসজিদে গোলাগুলির ঘটনায় নিহত হয়েছে অন্তত ৩০ জন বলে স্থানীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে। ভবনের ভেতরে বেশ কয়েকজনকে আহত অবস্থায় দেখা গেছে বলে প্রত্যক্ষদর্শীরা স্থানীয় সংবাদ মাধ্যমকে বলেছেন।  হামলা হওয়ার পর পরই বন্দুকধারী নাম প্রকাশ করছেন দৈনিক নিউ জিল্যান্ড হেরাল্ড।

হামলাকারীর নাম ‘ব্রেন্টন ট্যারেন্ট’। ২৮ বছর বয়সের শেতাঙ্গ ওই হামলাকারীর জন্ম অস্ট্রেলিয়ায়। শুধু তাই নয় হামলা করার সময় বন্দুকধারীর হেলমেটে বসানো ক্যামেরায় দিয়ে হামলার ভিডিও করে এবং অনলাইনে সেটি সরাসরি সম্প্রচারিত হয়। টানা ২০ মিনিট শুলির ঘটনা ঘটে।

বন্দুকধারী ক্রাইস্টচার্চের ডিন্স এভিনিউতে আল নূর মসজিদের দিকে গাড়ি চালিয়ে যাওয়ার সময় ‘লাইভ’ সম্প্রচার শুরু হয়। সে একটি ড্রাইভওয়ের কাছে তার গাড়ি পার্ক করে। গাড়িতে চালকের পাশের আসনে বেশ কয়েকটি আগ্নেয়াস্ত্র এবং প্রচুর গুলি দেখতে পাওয়া যায়। সেখানে পেট্রোল ভর্তি কয়েকটি ক্যানও ছিল। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে হামলার সময় অল্পের জন্য রক্ষা পেয়েছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা।

স্থানীয় সময় শুক্রবার দুপুরে জুমার নামাজের সময় ওই হামলার ঘটনা ঘটেছে। এতে বেশ কিছু মানুষ হতাহত হয়েছেন বলে বিসিসির প্রতিবেদনে বলা হয়েছে।

কী ঘটেছিল ওই মসজিদেটিতে তা এখনও পুরোপুরি জানা যায়নি। তবে প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় উঠে এসেছে মসজিদের ভেতরে হামলার ঘটনা।

নিউজিল্যান্ড টিভিকে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, তিনি একজনের ঘাড়ে গুলি করতে দেখেছেন। অন্তত ২০ মিনিট ধরে গুলি করা হয় মসজিদটিতে। এতে অন্তত ৬০জন হতাহত হয়েছেন বলে তার ধারণা।