কাউন্সিল অব মস্কের ‘জিডিপিআর’ বিষয়ক কর্মশালা: মসজিদগুলোকে ডাটা প্রটেকশন আইন মেনে চলার আহবান

117

ওয়ানবাংলানিউজ: কাউন্সিল অব মস্ক টাওয়ার হ্যামলেটস ও স্টেনথেনিং ফেইথ ইন্সটিটিউশনের যৌথ উদ্যোগে স্থানীয় বিভিন্ন মসজিদ, ইসলামিক সেন্টার ও সংগঠনের প্রায় ৪০ জন সদস্যের অংশগ্রহণে জেনারেল ডাটা প্রটেকশন আইনের (জিডিপিআর) ওপর এক ফিঙ্ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৬ মার্চ বুধবার সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আড়াই ঘণ্টার এই কর্মশালা লন্ডন মুসলিম সেন্টারের সেমিনার হলে অনুষ্ঠিত হয়। সেমিনারে অভিজ্ঞ প্রশিক্ষকেরা বলেন, ২০১৮ সাল থেকে জেনারেল ডাটা প্রটেকশন আইনে নতুন নীতিমালা কার্যকর করা হয়েছে। এসব নীতিমালা অনুসরন না করলে মোটা অংকের জরিমানার মুখোমুখী হতে হবে। মসজিদ ও ইসলামিক সেন্টারগুলোর ট্রাস্টি, সদস্য, স্টাফ, ভলান্টিয়ার, মাদ্রাসা ছাত্রছাত্রী ও দাতাদের সম্পর্কে তথ্য আদান প্রদানের ক্ষেত্রে ডাটা প্রটেকশন আইনের যাবতীয় নীতিমালা অনুসরণ করতে হবে।

কর্মশালার সমাপনী পর্বে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন কাউন্সিল অব মস্কের চেয়ারম্যান হাফিজ মাওলানা শামসুল হক। তিনি প্রত্যেককে নিজনিজ মসজিদ ও সংগঠন পরিচালনায় বৃটিশ সরকার ও চ্যারিটি কমিশনের যাবতীয় নিয়ম-নীতি মনে চলার আহবান জানান। তিনি বলেন, কাউন্সিল অব মস্ক এক্ষেত্রে সবধরনের সহযোগিতা দিয়ে যাবে, যাতে মসজিদগুলো সরকারের নিয়ম-নীতি মনে চলতে পারে।

উল্লেখ্য, কাউন্সিল অব মস্ক টাওয়ার হ্যামলেটস স্থানীয় মসজিদ ও বিভিন্ন কমিউনিটি সেন্টারকে বহুমুখী সেবা দিয়ে আসছে। মসজিদগুলোকে ডিবিএস পরীক্ষা, চাইলড প্রটেকশন ট্রেনিং, নিয়ম-নীতি প্রণয়নে সবসময় সেবা দিয়ে আসছে। এ ব্যাপারে যেকোনো প্রয়োজনে মসজিদ ও ইসলামিক সেন্টারগুলোকে কাউন্সিল অব মস্কের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি