বাণিজ্য যুদ্ধেও নিউইয়র্কে বেড়েছে চীনা নাগরিক

    125

    অর্থনীতি ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধ শুরু করেছেন কিন্তু এতে তার নিজের শহর নিউইয়র্কের মূল শিল্পে কোনও কোনও নেতিবাচক প্রভাব পড়েনি। বরং সবশেষ পর্যটন পরিসংখ্যানের মতে, গত বছর শহরটিতে চীনের পর্যটকের সংখ্যা যথেষ্ট পরিমাণে বেড়েছে।

    বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস। এদিন এনওয়াইসি এণ্ড কোম্পানি নামের একটি পর্যটন সংস্থা জানায়, ২০১৮ সালে শহরটি ভ্রমণ করা পর্যটকের সংখ্যা রেকর্ড পরিমাণ বেড়ে ৬৫.২ মিলিয়ন হয়। এসব পর্যটকের বেশিরভাগই ছিল যুক্তরাষ্ট্রের নাগরিক।

    আরও জানায়, বিশেষভাবে উল্লেখ করার মতো বিষয় হলো গত বছর নিউইয়র্ক ভ্রমণকারী চীনের নাগরিকের সংখ্যা বেড়েছে। দুই দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধের কারণে ভ্রমণে প্রতিবন্ধকতা সৃষ্টির আশঙ্কা থাকা সত্ত্বেও শহরটিতে ১.১ মিলিয়ন চীনের নাগরিক ভ্রমণ করেছে।

    সংস্থাটির তথ্য অনুসারে, গত বছর নিউইয়র্ক ভ্রমণকারী বিদেশি পর্যটকদের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে চীন। এই তালিকায় ব্রিটেন প্রথম এবং কানাডা তৃতীয় অবস্থানে আছে। গত বছর ব্রিটেনের ১.২৪ মিলিয়ন এবং কানাডার এক মিলিয়ন নাগরিক নিউইয়র্ক ভ্রমণ করে।

    এই বিষয়ে পর্যটন সংস্থাটির প্রধান নির্বাহী ফ্রেড ডিক্সন বলেন, এই পরিসংখ্যান দেখে মনে হচ্ছে অদূর ভবিষ্যতে চীনের সঙ্গে আমাদের বাণিজ্য আরও ভালো হবে।

    নিউইয়র্ক শহরের মেয়র বিল ডে ব্লাসিও বলেন, আমরা বৈচিত্র্যকে আলিঙ্গন করি এবং সবাইকে স্বাগত জানাই। তাই ৬৫ মিলিয়নেরও বেশি পর্যটক আমাদের শহর ভ্রমণ করতে পেরেছে।