তদন্ত ব্যুরোর প্রধানকে সরালেন মোদি

74

আন্তর্জাতিক ডেস্ক: সর্বোচ্চ আদালতের নির্দেশে পুনর্বহাল হওয়ার ৪৮ ঘণ্টা না পেরোতেই ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (সিবিআই) প্রধানের দায়িত্ব থেকে আলোক বর্মাকে অব্যাহতি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গতকাল বৃহস্পতিবার রাতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন নির্বাচক কমিটি এ সিদ্ধান্তের কথা জানায়। কমিটি জানায়, ‘প্রত্যাশা অনুযায়ী দায়িত্ব পালন করতে না পারায় সিবিআইর প্রধানকে অব্যাহতি দেওয়া হলো।’

কমিটির বৈঠকে ২-১ ভোটে সিবিআইর প্রধানকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত পাস হয়। মোদি ও বিচারপতি এ কে সিক্রি সিবিআইর প্রধানের বিপক্ষে ভোট দেন। কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে পক্ষে ভোট দেন।

এদিকে, সিবিআইর প্রধানকে সরিয়ে দেওয়ার ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইট বার্তায় বলেন, ‘রাফাল চুক্তি থেকে বাঁচতেই তাড়াহুড়ো করে সিবিআইর প্রধানের পদ থেকে আলোক বর্মাকে সরালেন মোদি।’

গত মঙ্গলবার সরকারের দেওয়া ছুটি বাতিল করে আলোক বর্মাকে নিয়মিত কাজে যোগ দেওয়ার নির্দেশ দেন আদালত। সে নির্দেশ অনুযায়ী কাজে যোগ দেওয়ার দুদিনের মাথায় তাঁকে পদচ্যুত করা হলো।