লন্ডনে ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনাই ইউকে’র পুনর্মিলনী ১০ সেপ্টেম্বর

557

ওয়ানবাংলানিউজ: আগামী ১০ই সেপ্টেম্বর পূর্ব লন্ডনের রয়েল রিজেন্সী হলে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠানের উদ্যোগ নেয়া হয়েছে। সম্মেলনে অংশ নিতে ইতিমধ্যে প্রায় ৪শতাদিক স্টুডেন্ট রেজিস্ট্রেশন সম্পন্ন করছেন। তবে সংগঠনের সদস্যসীপ গ্রহন করেছেন মাত্র ২০০জন। পুনর্মিলনী অনুষ্ঠানে বাংলাদেশ থেকেও বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র-ছাত্রী ও সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ
উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে। শুক্রবার বাদ জুম্মা ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনাই ইউকে আয়োজিত এক সাংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

পূর্ব লন্ডনের একটি রেষ্টুরেন্টে আয়োজিত এই সংবাদ সম্মেলনে জানানো হয়, ১০ই সেপ্টেম্বর ২০১৭ পূর্ব লন্ডনের রয়্যাল রিজেন্সী হলে দিনব্যাপি অনুষ্ঠিত হবে এ পুনর্মীলনী উৎসব।

সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অনুষ্ঠিত এই পুনর্মিলনীতে সংগঠনের সদস্যরা স্বপরিবারে অংশ নিয়ে পুরনো দিনের স্মৃতিচারণ করবেন, উপভোগ করবেন নাচ-গান আর রকমারী খাবার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা এখনও এলুমনাই এর সদস্য হননি, তাদেরকে অতি সত্ত্বর সদস্যপদ গ্রহন করে স্বপরিবারে পুনর্মিলনীতে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনাই ইউকে’র আহবায়ক ব্যারিস্টার আনিস রহমান ওবিই বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনাই এর যুক্তরাজ্য শাখা গঠনের মাধ্যমে কেবলমাত্র প্রাক্তন শিক্ষার্থীদের সেতুবন্ধন ও পুনর্মিলনী করাই আমাদের লক্ষ্য নয়। আমরা চাই এই সংগঠনের মাধ্যমে সুসংগঠিত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য কিছু করতে।

এই বিশ্ববিদ্যালয় আমাদেরকে অনেক কিছু দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করার জন্যই আজ আমাদের সামনে অনেক সুযোগ এবং সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। তাই এই সংগঠনের মাধ্যমে কিছুটা হলেও আমরা আমাদের ঋণ পরিশোধ করতে চাই। ১০ সেপ্টেম্বর ২০১৭ পুনর্মিলনী অনুষ্ঠানের মাধ্যমে সংগঠিত হয়ে আমরা এ ব্যাপারে সঠিক এবং বিস্তারিত পরিকল্পনা গ্রহণ করবো’।

লিখিত বক্তব্যে অভিযোগ করে বলা হয়, ‘আমরা জানতে পেরেছি যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামকে ব্যবহার করে কোন রকম প্রচারনা কিংবা যোগাযোগ ছাড়াই যুক্তরাজ্যে একটি কোম্পানী প্রতিষ্ঠিত হয়েছে – যা খুবই অপ্রত্যাশিত এবং অগ্রহনযোগ্য’। ঐ কোম্পানীর কাঠামো এবং প্রকৃতি এলুমনাই এর সাথে সামঞ্জস্যপূর্ন নয়, এমন মন্তব্য করে সংবাদ সম্মেলনে বলা হয়, ‘আমরা চেয়েছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল সাবেক শিক্ষার্থীদের নিয়ে এগুতে।

আমাদের এই আকাঙ্খা বাস্তবায়ন করার জন্য আমরা মুক্তমনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহারকারী কোম্পানীর পরিচালকদের সংগে একাধিকবার আলোচনা করেছি। আমরা প্রস্তাব দিয়েছি দু‘টি সংগঠনের কার্যক্রম স্থগিত করে একটি ঐকবদ্ধ প্রয়াস নিয়ে এগিয়ে যাওয়ার জন্য। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, তাদের কাছ থেকে আমরা কোন ইতিবাচক সাড়া পাইনি। কাজেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী হিসেবে আমরা কোনভাবেই এটি মেনে নিতে পারি না’।

সংবাদ সম্মেলন পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনাই ইউকে’র সম্পাদক মারুফ চৌধুরী। উপস্থিত ছিলেন, এম এ হাশেম, দেওয়ান গৌস সুলতান, আবু মুসা হাসান, মিসবা উদ্দিন, অজয় রায় রতন, বিধান গোস্বামী, চৌধুরী হাফিজুর রহমান, মির্জা আসহাব বেগ, এনামুল হক, সৈয়দ আবু আকবর ইকবাল, মো: আবুল কালাম, ফখরুল ইসলাম মিসবাহ, তানভীর আহমেদ, এহসানুল হক সুমন, ইসমাইল হোসেন, ড. মোহাম্মদ আব্দুল হান্নান ও মোহাম্মদ কামরুল হাসান প্রমূখ।