কাতারের আমিরকে দাওয়াত দিলেন সৌদি রাজা

100

আন্তর্জাতিক ডেস্ক: কাতারের আমিরকে শেখ তামিম বিন হামাদ আলে সানিকে দাওয়াত দিয়েছেন সৌদি রাজা সালমান বিন আবদুল আজিজ। পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসির শীর্ষ সম্মেলনে অংশ নেয়ার জন্য তাকে লিখিতভাবে দাওয়াত দেওয়া হয়। খবর ফিনান্সিয়াল টাইমস।

আগামী ৯ ডিসেম্বর সৌদি আরবের রাজধানী রিয়াদে এ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে।

কাতারের সরকারি বার্তা সংস্থা দাওয়াতের খবরটি নিশ্চিত করেছে। তবে শেখ তামিম সৌদি আরবে অনুষ্ঠেয় ওই সম্মেলনে যোগ দেবেন কিনা তা পরিষ্কার করেনি বার্তা সংস্থাটি।

২০১৭ সালের ৫ জুন সৌদি নেতৃত্বাধীন জিসিসির সদস্য সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও জিসিসির বাইরের দেশ মিসর কাতারের বিরুদ্ধে স্থল, আকাশ ও সমুদ্রপথে অবরোধ আরোপ করে। সৌদি নেতৃত্বাধীন এসব দেশ সেই সময় কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়ন ও মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা তৈরির অভিযোগ আনে। কিন্তু কাতার বরাবরই সব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

গত বছর কুয়েতে জিসিসির সম্মেলন অনুষ্ঠিত হয়। তবে ওই সম্মেলনে সদস্য রাষ্ট্রের প্রধানরা অংশ নেননি। রাষ্ট্রের প্রধানদের পরিবর্তে মন্ত্রী অথবা উপ-প্রধানমন্ত্রীরা অংশ নেন।

কাতারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন দেশগুলোর বিরোধ প্রশমনে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে কুয়েত। জিসিসির ছয় সদস্য রাষ্ট্রই রিয়াদে আসন্ন সম্মেলনে অংশ নেবে বলে প্রত্যাশা করেছে কুয়েত।