ট্রাম্প-পুতিনের বৈঠক হচ্ছে না রোববার

28

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফ্রান্সের রাজধানী প্যারিসে আগামী রোববার বৈঠক করবেন বলে জানিয়েছিল ক্রেমলিন। কিন্তু এদিন পুতিনের সঙ্গে বৈঠক করতে পারবেন না বলে জানিয়েছেন ট্রাম্প।

স্থানীয় সময় বুধবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমস।

রোববার দুপুরে প্যারিসে বিশ্বনেতাদের সঙ্গে মধ্যাহ্নভোজনে যোগ দেবেন ট্রাম্প ও পুতিন। কিন্তু সেখানে তারা আলাদাভাবে আলোচনা করবেন না।

ডেনাল্ড ট্রাম্প বলেন, আমার মনে হয় না প্যারিস সফরসূচিতে এমন কিছু আছে এবং আমি দ্রুতই সেখান থেকে ফিরে আসবো। মনে হয় না সেখানে আমরা আলাদাভাবে বৈঠক করার সময় পাবো।

তবে এই মাসের শেষের দিকে আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠেয় জি২০ এর বার্ষিক সভার এক ফাঁকে রুশ প্রেসিডেন্টের সঙ্গে বসতে পারেন বলে আশাবাদ ব্যক্ত করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

এই প্রসঙ্গে তিনি বলেন, সেখানে আমরা বৈঠক করার কথা ভাবছি।

উল্লেখ্য, বুধবার মস্কোতে পুতিনের পররাষ্ট্র নীতি বিষয়ক উপদেষ্টা ইউরি উশাকোভ সাংবাদিকদেরকে জানান, রোববার মধ্যাহ্নভোজনের সময় পুতিন ও ট্রাম্প বৈঠক করবেন এবং পরে বুয়েন্স আয়ার্সেও তারা বৈঠক করবেন।

ইউক্রেনে রাশিয়ার হস্তক্ষেপ, সিরিয়া সরকারকে রুশ সরকারের সমর্থন, যুক্তরাজ্যের মাটিতে সাবেক রুশ গুপ্তচরকে বিষপ্রয়োগ, সম্প্রতি ইরান ও রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপসহ বেশকিছু বিষয়ে উদ্বিগ্ন উভয় দেশ।