আলী যাকেরের জন্মদিনে ‘গ্যালিলিও’

35

বিনোদন ডেস্ক: বাংলাদেশের বরেণ্য নাট্যব্যক্তিত্ব আলী যাকের ও তার ছেলে ইরেশ যাকেরের জন্মদিন আজ (৬ নভেম্বর)। ১৯৪৪ সালের ৬ নভেম্বর জন্মগ্রহণ আলী যাকের। অন্যদিকে ১৯৭৬ সালের ৬ নভেম্বর জন্মগ্রহণ করেন ইরেশ যাকের। পারিবারিকভাবে জন্মদিনকে ঘিরে ঘরোয়া আয়োজন রয়েছে।

এছাড়া আজ সন্ধ্যা ৭টায় রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাগরিক নাট্য সম্প্রদায় প্রযোজিত নাটক ‘গ্যালিলিও’। নাটকটিতে ‘গ্যালিলিও’ চরিত্রে অভিনয় করবেন আলী যাকের। অন্যান্য চরিত্রে অভিনয় করবেন আসাদুজ্জামান নূর, কাওসার চৌধুরী ও পান্থ শাহরিয়ার প্রমুখ।

১৯৭২ সালে আরণ্যক নাট্যদলের হয়ে মামুনুর রশীদের নির্দেশনায় মুনীর চৌধুরীর ‘কবর’ নাটকে প্রথম অভিনয় করেন আলী যাকের। এরপর একই বছরে নাগরিক নাট্য সম্প্রদায়ে যোগ দেন তিনি। সেখানে আতাউর রহমানের নির্দেশনায় ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ নাটকে প্রথম অভিনয় করেন।

আলী যাকের ১৯৭৩ সালে নাগরিক নাট্য সম্প্রদায়ের প্রযোজনায় বাদল সরকার রচিত ‘বাকি ইতিহাস’ নাটকটির নির্দেশনা দেন। এই নাটকটির মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশে দর্শনীর বিনিময়ে নাটক মঞ্চায়নের সূচনা হয়। আলী যাকের মঞ্চে নূরলদীনের সারা জীবন, দেওয়ান গাজীর কিসসা, গ্যালিলিও কোপেনিকের ক্যাপ্টেনসহ অনেকগুলো নাটকে অভিনয় ও নির্দেশনা দিয়েছেন।

এ ছাড়া টেলিভিশনের পর্দায় ‘আজ রবিবার’, ‘বহুব্রীহি’সহ বেশকিছু নাটকে তার অভিনয় প্রশংসিত হয়েছে। তিনি বাংলাদেশের বৃহৎ বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক মার্কেটিং কমিউনিকেশনস লিমিটেডের স্বত্ত্বাধিকারী। নাট্যব্যক্তিত্ব সারা যাকের তার সহধর্মিণী। আলী যাকের ও সারা যাকের দম্পতির ছেলে ইরেশ যাকের ও মেয়ে শ্রেয়া সর্বজয়া অভিনয়ের সঙ্গে যুক্ত।