ফিরোজা বেগম স্বর্ণপদক পাচ্ছেন রুনা লায়লা

327

বিনোদন ডেস্ক: ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর মারা যান উপমহাদেশের কিংবদন্তি নজরুলসংগীতশিল্পী ফিরোজা বেগম। এরপর ২০১৬ সাল থেকে এই শিল্পীর জন্মদিনে প্রদান করা হচ্ছে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’।

প্রথমবার সাবিনা ইয়াসমিন ও দ্বিতীয়বার রেজওয়ানা চৌধুরী বন্যা এ পদক পেয়েছেন। চলতি বছর এ সম্মাননা পাচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গায়িকা রুনা লায়লা।

২৮ জুলাই ফিরোজা বেগমের জন্মদিন উপলক্ষে আগামী ৩০ জুলাই বেলা তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বাংলাদেশের জনপ্রিয় এই সংগীতশিল্পীর হাতে সম্মাননা তুলে দেবেন উপাচার্য মো. আখতারুজ্জামান। জানা গেছে, সম্মাননা হিসেবে রুনা লায়লাকে দেওয়া হবে দুই ভরি সোনার একটি পদক এবং এক লাখ টাকা।

পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের বিএ সম্মান পরীক্ষায় এবার সর্বোচ্চ নাম্বার পাওয়া শিক্ষার্থীকে দেওয়া হবে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে এই স্বর্ণপদক দেওয়া হবে। বিষয়টি নিশ্চিত করেছেন ফিরোজা বেগমের ছেলে সংগীতশিল্পী শাফিন আহমেদ।

প্রয়াত ফিরোজা বেগম আর তাঁর সংগীতসাধনাকে স্মরণীয় করে রাখতে ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবর্তন করা হয় ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’। প্রতিবছর দেশের একজন বরেণ্য সংগীতশিল্পীর পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রথম স্থান অধিকারীকে এই পুরস্কার দেওয়া হয়।