মস্কোতে বিধ্বস্ত বিমানের সবাই নিহত

317

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার মস্কোয় একটি বিমান বিধ্বস্তের ঘটনায় ৭১ যাত্রীর সবাই নিহত হয়েছেন।

রুশ গণমাধ্যম আরটি জানায়, গতকাল রোববার দুপুরে এ দুর্ঘটনার সময় বিমানটিতে ৬৫ যাত্রী ও ছয়জন ক্রু ছিলেন। বিমানের ধ্বংসাবশেষ থেকে কয়েকজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বিমানটি বিধ্বস্ত হওয়ার কারণ অনুসন্ধান করেছে তদন্তকারী দল।

গতকাল দুপুরে মস্কোর দোমোদেদোভো বিমানবন্দর থেকে উড্ডয়নের দুই মিনিট পর রামেনস্কাই এলাকার কাছে রাডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় রাশিয়ার সারাতভ এয়ারলাইন্সের একটি বিমান। অভ্যন্তরীণ রুটে চলাচল করা এনতোনভ এএন-১৪৮ মডেলের বিমানটি পাহাড়ি অঞ্চল উরালসের ওলস্ক শহরে যাচ্ছিল। উড্ডয়নের সাত মিনিটের মধ্যে বিমানটি আকাশেই বিধ্বস্ত হয়ে রামেনস্কাইয়ের আরগুনোভো গ্রামে পড়ে। বরফে ঢাকা গ্রামটির বিপুল এলাকাজুড়ে ধ্বংসাবশেষ ছড়িয়ে পড়ে।

এরপর পৃথকভাবে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে রাশিয়ার যোগাযোগমন্ত্রী মাকসিম সোকোলভ, একটি উদ্ধারকারী দল ও একটি তদন্ত দল।

তদন্ত দল জানায়, বিমানটি বিধ্বস্ত হওয়ার কারণ এখনো নিশ্চিত করা না গেলেও দুর্যোগপূর্ণ আবহাওয়া, মানবিক বা যান্ত্রিক গোলযোগের কারণে দুর্ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে ওই সময় আবহাওয়া ততটা দুর্যোগপূর্ণ ছিল না বলেও তারা মন্তব্য করেন।

ইন্টারফ্যাক্স জানায়, আট বছরেরও কম সময় আগের তৈরি এএন-১৪৮ মডেলের বিমানটি আগে রুশ এয়ারলাইন্সের মাধ্যমে আন্তর্জাতিক রুটে চলত। পরে সারাতভ এয়ারলাইন্সে ভাড়া দেওয়া হয়।