মুসলিমদের জোর করে শুকর খাওয়াচ্ছে চীন

181

আন্তর্জাতিক ডেস্ক: বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে নানা সময়ে চীনের শিনজিয়াং প্রদেশে লাখ লাখ উইঘুর সংখ্যালঘু মুসলিম জাতিগোষ্ঠীর ওপর নির্যাতনের খবর উঠে এসেছে। তবে এবার চীনের শিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিমদের মধ্যে ‘ধর্মনিরপেক্ষ’ মনোভাব তৈরী করতে বিশেষ শিবিরে নিয়ে জোর করে শুকরের মাংস খাওয়ানোর অভিযোগ উঠেছে। আলজাজিরা।

মুসলমানদের পবিত্র জুমার দিনে ওই প্রদেশের
বন্দিশিবিরগুলোতে উইঘুরদের শুকরের মাংস খেতে বাধ্য করা হতো। যদিও ইসলাম ধর্ম অনুযায়ী মুসলমানদের শুকরের মাংশ খাওয়া নিষিদ্ধ। আর এই মাংসের সরবরাহ নিশ্চিত করতে সেই অঞ্চলে শুকরের খামারও স্থাপন করা হয়। সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। সায়রাগুল সাউতবে নামের একজন পেশাদার চিকিৎসক ও শিক্ষক এই অভিযোগ তোলেন।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের পশ্চিমাঞ্চলীয় শিনজিয়াং অঞ্চলের ‘পুনঃশিক্ষা কেন্দ্র’ থেকে দুই বছর আগে সায়রাগুল মুক্তি পান। কিন্তু সেখানকার বন্দিশিবিরে সহ্য করা অপমান ও সহিংসতা তাকে এখনো তাড়া করে বেড়ায়।

সম্প্রতি সায়রাগুল নিজের লেখা একটি বই প্রকাশ করেছেন। তাতে উল্লেখ করা দিনগুলোর স্মৃতি আজও তাকে রাতে ঘুমোতে দেয় না। বইয়ে বন্দীকালে নিজ চোখে দেখা নির্যাতন, নিপীড়ন, যৌন নির্যাতন ও সহিংসতার বর্ণনা দিয়েছেন বর্তমানে সুইডেনে অবস্থান করা সায়রাগুল।