লন্ডনে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে পুরো অগাস্ট মাস প্রতিদিন ৫ কিলোমিটার হাঁটবেন ভিপি ইকবাল

813

ওয়ানবাংলানিউজ: বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন ব্রিটেন প্রবাসী ছাত্রলীগের সাবেক নেতা ভিপি ইকবাল।
আশির দশকের ছাতনেতা সিলেট এমসি কলেজ ছাত্র সংসদের প্রাক্তন সহ সভাপতি (ভিপি) ইকবাল হোসাইন সর্বকালের সর্বশ্রেস্ট বাংগালী, জাতির জনক বংগবন্ধুর ৪৫তম শাহদাৎ বরণ উপলক্ষে তাঁর বিদেহী আত্মার প্রতি চরম শ্রদ্ধা জানাতে অগাস্ট মাসব্যাপী প্রতিদিন ৫ কিলোমিটার হাঁটবেন। এর পাশাপাশি তিনি নিজ এলাকার অসহায় মানুষদের জন্যও ফান্ড রেইজ করবেন।

গত ১লা আগস্ট শনিবারজ লন্ডন ব্রিকলেন জামে মসজিদে আসরের নামাজের পর এক সংক্ষিপ্ত দোয়ার পর ইকবাল হোসাইন তার মাসব্যাপী হাঁটার আনুষ্ঠানিক শুরু করেন।
এই সংক্ষিপ্ত আনুষ্ঠনিকতায় অংশ নেন যুক্তরাজ্য আওয়ামীলগ, ছাত্রলীগের প্রাক্তন ও বতর্মান নেতৃবৃন্দ। তা ছাড়াও উপস্হিত ছিলেন বাংলাদেশ টিচার্চ এসোসিয়েশনের নেতৃবৃন্দ, মাহতাব ম্যমুরিয়েল ট্রাস্টের সেক্রেটারী মাহবুব হোসাইন সহ ইকবাল হোসাইনের পরিবারের কতিপয় সদস্য ও শুভাকাঙ্ক্ষীবৃন্দ।

যুক্তরাজ্য বংগবন্ধু পরিষদের সাধারন সম্পাদক আলীমুজ্জামানের পরিচালনায় উদ্ভোধনী অনুষ্টানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রাক্তন এম পি শফিকুর রহমান চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামীলীগ নেতা ও জাতীয় চার নেতা ইউ কে ফাউন্ডেশনের সভাপতি শাহ ফারুক আহমদ, ব্রিকলেইন জামে মসজিদের চেয়ারম্যান সাজ্জাদ মিয়া, যুক্তরাজ্য আওয়ামীলীগ নেতা আনসারুল হক, টাওয়ার হেমলেটস কাউন্সিলের প্রাক্তন ডেপুটি মেয়র শাহিদ আলী, বিটিএ-র সভাপতি আবু হোসেন প্রমুখ।

ইকবাল হোসাইন বলেন, যুগেযুগে বংগালী জাতি বিজাতীয় শাসকগোষ্টীকতৃর্ক নির্যাজিত ও নিস্পেশিত হয়েছে। বংগবন্ধু এই অবহেলিত জাতির অধিকারকে অগ্রাধিকার দিয়েছেন এবং স্বাধীনতা ছিনিয়ে আনার জন্যে উদ্ভুদ্ধ করেছেন। তাঁর ঋন অপরিশোধযোগ্য। আমার এ উদ্যোগ তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের একটি নগন্য প্রয়াস।

সাবেক এমপি আলহাজ্ব শফিক চৌধুরী ব্যতিক্রমী এই উদ্যোগের প্রশংসা করেন। তিনি বলেন, এর ফলে ব্রিটেনে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন এবং বন্ধুকে নতুন প্রজন্মের সাথে তুলে ধরতে কার্যকরি ভূমিকা রাখবে। তিনি সবাইকে ভিপি ইকবালের এই উদ্যোগকে সহযোগিতা করার আহবান জানান।

এদিকে প্রতি ৫ কিলোমিটার হাটার সময় যে ফান্ড রেইজ বা অর্থ উত্তোলন করা হবে তা ইকবাল হোসাসাইনের মরহুম পিতা- ভাটি বাংলার মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক দিরাই থানা ও সুনামগঞ্জ জেলা আওয়ামীলগের প্রাক্তন সহ সভাপতি, জগদল ইউনিয়ন পরিষদের চেয়ারমযান মাহতাবুর রহমান স্মরনে প্রতিষ্ঠিত ও নিবন্ধিত চ্যারিটি প্রতিস্টান ‘মাহতাব ম্যামুরিয়াল ট্রাস্টের মাধ্যমে দিরাই ও শাল্লার দরিদ্র মানুষের কাছে বিশুদ্ধ পানি পৌঁছে দেওয়ার জন্যে ২০টি টিউববওয়েল স্থাপনের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছেন।

ট্রাস্টের চেয়ারম্যান ইকবাল হোসাইন প্রতিদিন তার স্হানীয় এবারফেল্ডী ভিলেজ এস্টেটে সকাল ১০:০০ মিনিট থেকে আনুমানিক বেলা ১০:৫০ পযর্ন্ত হাঁটবেন। আগ্রহী শুভাকাঙ্ক্ষীগন এ সময়ের যে কোনো একপর্যায়ে তার সাথে যোগ দিতে পারবেন।