প্রধানমন্ত্রীর সঙ্গে মতবিরোধ: সরে দাঁড়ালেন ব্রিটেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা

794

আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ ক্যাবিনেট সেক্রেটারি এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মার্ক সেডউইল পদত্যাগ করেছেন। তিনি রোববার রাতে প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে পদত্যাগপত্র পাঠান। সেডউইল তার চিঠিতে লেখেন– আগামী সেপ্টেম্বর থেকে তিনি আর দায়িত্ব পালন করবেন না। করোনাভাইরাস মোকাবেলা নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে মতবিরোধের জেরে তার এই পদত্যাগ বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসির।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সেডউইলের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। বলেছেন, ব্রেক্সিটবিষয়ক তার বর্তমান উপদেষ্টা ডেভিড ফ্রস্ট সেপ্টেম্বরে সেডউইলের স্থলাভিষিক্ত হবেন।

জনসন শনিবার ঘোষণা করেছিলেন, তিনি মন্ত্রিসভায় কিছু পরিবর্তন আনতে চান। তার এ ঘোষণার পর পদত্যাগ করলেন মন্ত্রিপরিষদ সচিব ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মার্ক সেডউইল।

২০১৭ সাল থেকে ব্রিটিশ জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব পালন করে আসছিলেন সেডউইল। সাবেক প্রধানমন্ত্রী তেরেসা মে তাকে এই পদে নিয়োগ দিয়েছিলেন এবং ২০১৮ সালে তার কর্মপরিধি বাড়িয়ে তাকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবেও নিয়োগ দেয়া হয়।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, করোনাভাইরাস মোকাকেলা করার উপায় নিয়ে সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে তার উপদেষ্টাদের মতবিরোধ দেখা দেয়। এ বিষয়টিকে মার্ক সেডউইলের পদত্যাগের প্রধান কারণ বলে মনে করছেন তারা।