৩০০ বছরের মধ্যে সবচেয়ে বড় মন্দায় পড়তে যাচ্ছে যুক্তরাজ্য, জানালো ব্যাংক অব ইংল্যান্ড

4011

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংকটি বলছে এ বছর দেশটির অর্থনীতি ১৪ শতাংশ সংকুচিত হবে। আর জুনে লকডাউন শিথিল না হলে এই সংকোচন আরও বাড়বে। বিবিসি, দ্য গার্ডিয়ান, টাইমস

ব্যাংকটি বলছে কোভিড-১৯ এর প্রভাবে যুক্তরাজ্যের আয় ব্যাপকভাবে কমবে এবং বেকারত্বের পরিমাণ বাড়বে। নাম না প্রকাশ করার শর্তে দেশটির নীতিনির্ধারকেরা বিবিসিকে জানিয়েছেন, পরিবর্তিত পরিস্থিতিতে তারা ব্যাংক সুদের হার ০.১ শতাংশের মধ্যে রাখার চেষ্টা করবেন।

অবশ্য দেশটির মনিটরি পলিসি কমিটি বলছে এতো ল্প সুদহার অর্থনীতিকে আরও বিপদের মুখোমুখি করতে পারে। এই কমিটির ৯জনের মধ্যে ২ জন সদস্য সরকারের ঘোষিত ১০০ বিলিয়ন পাউন্ডের প্যাকেজ ৩০০ বিলিয়ন পাউন্ডে উন্নিত করার প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন।
প্রতিবেদন অনুযায়ী গত ১ দশকের মধ্যে প্রথমবারের মতো মন্দার মুখোমুখি হবে ব্রিটিশ অর্থনীতি। ২০২০ সালের প্রথম প্রান্তিকে অর্থনীতি এমনিতেই ৩ শতাংশ সংকুচিত হয়েছে। গত কয়েক সপ্তাহে ভোক্তারা ৩০ শতাংশ ব্যয় কমিয়েছেন।

১৭০০ সাল থেকে আর্থিক পরিসংখ্যান রাখা শুরু করে যুক্তরাজ্য। ১৭০৬ সালে সবচেয়ে বড় মন্দার কবলে পরে দেশটি। সে বছর অর্থনীতি ১৪ শতাংশ সংকুচিত হয়েছিলো। ১৯৪৯ সালে ১০ শতাংশ সংকোচনের মুথে পরে অর্থনীতি।