‘মুসলমানদের পাকিস্তানে না পাঠানো ছিল বড় ভুল ’

112

আন্তর্জাতিক ডেস্ক: ১৯৪৭ সালে দেশ ভাগের সময় মুসলমানদের পাকিস্তানে পাঠিয়ে দেয়া উচিৎ ছিল। এটি না করে আমাদের পূর্বপুরুষরা একটি বড় ভুল করেছেন। এমন মন্তব্য করেছেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপির বিতর্কিত নেতা গিরিরাজ সিং। সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশজুড়ে যে বিক্ষোভ চলছে সেই পরিপ্রেক্ষিতে কথা বলতে গিয়েই এমন মন্তব্য করেন গিরিরাজ সিং।

গিরি রাজ সিং বলেন, ১৯৪৭ সালের আগে আমাদের পূর্বপুরুষরা স্বাধীনতার জন্য যখন লড়াই করে যাচ্ছিলেন, জিন্নাহ তখন দেশকে একটি ইসলামী রাষ্ট্রে পরিণত করার পরিকল্পনা করছিলেন। তখন আমাদের পূর্বপুরুষরা একটি বড় ভুল করেন। যদি সেই সময় কেবলমাত্র মুসলিম ভাইদের সেখানে (পাকিস্তান) পাঠানো হত এবং সব হিন্দুদের এখানে নিয়ে আসা হত, তবে আজকের দিনটি দেখতে হত না। ভারতের জনগণ যদি ভারতেই আশ্রয় না পান, তবে পৃথিবীতে এমন কোন দেশ আছে কী যারা তাদের আশ্রয় দেবে?

ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন অনুসারে, ২০১৫ সালের আগে পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে আসা কেবলমাত্র অমুসলিম শরণার্থীদেরই ভারতের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। যদিও এই আইনের মাধ্যমে সরকার সংবিধানের ধর্মনিরপেক্ষতাকে লঙ্ঘন করতে চাইছে বলে অভিযোগ করেছে বিরোধীরা এবং আইনটিকে মুসলিমদের বিরুদ্ধে বিদ্বেষমূলক বলেও তোপ দাগা হয়েছে।সরকার অবশ্য বলেছে যে প্রতিবেশী দেশগুলোতে যারা ধর্মীয় নিপীড়নের মুখোমুখি হয়েছে তাদের সহায়তা করার জন্যেই এই আইনটির প্রয়োজন ছিল।