করোনা ঠেকাতে মাথা ন্যাড়া করছেন চীনা ডাক্তার-নার্সরা

137

আন্তর্জাতিক ডেস্ক: চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সবচেয়ে ভয়ঙ্কর অবস্থা দেশটির হুবেই প্রদেশের। বৃহস্পতিবারও সেখানে আরও ১১৬ জন মারা গেছেন। এ নিয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৮৩ জনে।

করোনাভাইরাসের উৎপত্তিস্থল এই প্রদেশে প্রাণহানি ও নতুন করে হাজার হাজার মানুষ আক্রান্ত হওয়ার ঘটনায় হিমশিম খাচ্ছেনসেখানে অবস্থান নেয়া চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। পরিস্থিতি সামাল দিতে রাজধানী বেইজিংসহ অন্য সব প্রদেশ থেকে নতুন করে আরও চিকিৎসক ও নার্স হুবেইয়ে পাঠানো হচ্ছে। তবে সেখানে যাওয়ার আগে চিকিৎসক ও নার্সদের মধ্যে মাথা ন্যাড়া করার হিড়িক পড়েছে। ভয়াবহ ওই ভাইরাসে আক্রান্ত হওয়া রুখতেই তারা এ ব্যবস্থা নিচ্ছেন বলে জানা গেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, আক্রান্তদের চিকিৎসা দেয়ার সময় যাতে নিজেরা এ ভাইরাসে আক্রান্ত না হন সেজন্য চীনা চিকিৎসক এবং নার্সরা তাদের চুল ছোট করে ফেলছেন। অনেকে মাথা ন্যাড়া করছেন।

সংস্থাটি আরো জানায়, হুবেই প্রদেশে করোনাভাইরাস আক্রান্তের সেবা ও নতুন করে যেন কেউ আক্রান্ত না হন সে চেষ্টায় গত ২ মাস ধরে অক্লান্ত শ্রম দিয়ে গেছেন চিকিৎসক ও নার্সরা। টানা ডিউটি পালন করতে গিয়ে অনেক চিকিৎসক ও নার্স অসুস্থ হয়ে পড়ছেন। তাই তাদের অনেককে বেইজিংয়ে ফিরিয়ে নেয়া হয়েছে এবং নতুন করে চিকিৎসক এবং নার্স হুবেইয়ে পাঠানো হচ্ছে।